Alphabetic Index

গীতা-ব্যাখ্যাপ্রসঙ্গে উপস্থাপিত বিভিন্ন তত্ত্বের আলোচনার বর্ণানুক্রমিক নির্ঘণ্ট

(গীতাশাস্ত্রী জগদীশচন্দ্র ঘোষ)*

অক্ষর ও ক্ষর [১৫|১৬-১৮, পুরুষোত্তম-তত্ত্ব]
অচিন্ত্য-ভেদাভেদবাদ [১৫|৭]
অর্জুনের মোহ [|১১]
অদ্বৈতবাদ [|১৭, ভূঃ|জগদীশ্বরানন্দ|8.1, ভূঃ|জগদীশ্চন্দ্র|9.1.1]
অদ্বৈতব্রহ্মজ্ঞানে কর্মের স্থান [|৪১]
অধিকারী - গীতাজ্ঞানের [১৮|৬৭]
অধিকারী - তত্ত্বজ্ঞানের [৪|৩৯]
অধিভূত, অধিদৈবত, অধিযজ্ঞ [|৪]
অধ্যাত্ম [|৪, ১১|১]
অবতারতত্ত্ব [|৪-৮, বৈদিক দেবতা, অবতার এবং ব্রহ্মাণ্ডের সময়]
অবতারী ও অবতার [|২৪]
অবিদ্যা ও মায়া [|১৪]
অব্যক্ত [|১৮সৃষ্টিতত্ত্ব এবং সাংখ্যের ২৫ তত্ত্ব|2 মূলতত্ত্ব|প্রকৃতি]
অভ্যাসযোগ বা ধ্যানযোগ []
অভ্যাস ও বৈরাগ্য [৬|৩৫]
অমঙ্গল কেন - সৃষ্টিতে [৭|১২]
অমৃতত্ত্ব কি [২|১৫]
অসাম্প্রদায়িক টীকাভাষ্য [ভূঃ|জগদীশ্চন্দ্র|9.2]
অষ্টাঙ্গ যোগ [৬|২৪-২৫]
অহঙ্কার [৭|৪গীতার সৃষ্টিতত্ত্ব এবং সাংখ্যের ২৫ তত্ত্ব]
অহিংসনীতি ও ধর্মযুদ্ধ [ভূঃ|জগদীশ্চন্দ্র|9.1.8, ১১|৫৫]
অহিংসা [ভূঃ|জগদীশ্চন্দ্র|9.1.8৬|২৫]

আত্মতত্ত্ব ও ঈশ্বরতত্ত্ব [৫|১৫]
আত্মশক্তি ও কৃপাবাদ [৬|৬]
আত্মস্বাতন্ত্র্য ও প্রকৃতির বশ্যতা [৩|৪৩, ১৮|৫৯-৬৩]
আত্মার অকর্তৃত্ব [২|১৯-২০]
আত্মার অবিনাশিতা [২|১২-১৩]
আত্মার উদ্ধার [৬|৬]
আবেশ, অবতার, বিভূতি [১০|১৭]
আসুর স্বভাব [১৬]
আহার - সাত্ত্বিকাদি [১৭|৭-১০]
আহার-শুদ্ধি [১৭|৭-১০]

ইচ্ছা-স্বাতন্ত্র্য [১৮|৫৯-৬৩]
ইন্দ্রিয়-সংযম, -উপায় [২|৬১]

ঈশ্বর-তত্ত্ব ও আত্মতত্ত্ব [৫|১৫]
ঈশ্বরবাদ - গীতায় [৫|১৫, ১৪|২৭]
ঈশ্বর-চিন্তা ও বিষয়-চিন্তা [৯|২২]
ঈশ্বরে সমতা ও বৈষম্য [৯|২৯]

উদারতা - গীতোক্ত ধর্মের [ভূঃ|জগদীশ্চন্দ্র|8.1, ৪|১১]

ঋগ্বেদীয় ধর্ম [ভূঃ|জগদীশ্চন্দ্র|3.1]

ঐকান্তিক ধর্ম [ভূঃ|জগদীশ্চন্দ্র|6৯|৩৪]
ঐশ্বর্য ও মাধুর্য [১১|৪৫-৪৬]

ওঁ তৎ সৎ [১৭|২৩-২৭]

কর্তা, কর্ম - ত্রিবিধ [১৮|২৫]
কর্মকাণ্ড - বেদের [ভূঃ|জগদীশ্চন্দ্র|3.2, ২|৪২-৪৪]
কর্ম কি [২|৪৬]
কর্মতত্ত্ব, কর্ম, অকর্ম, বিকর্ম [৪|১৮]
কর্মতত্ত্ব-বিশ্লেষণ [১৮|১৮-৩৯]
কর্মবন্ধ [২|৩৯]
কর্মযোগ [২|৪৬]
কর্মযোগীর লক্ষণ [৩|২৭-৩০]
কর্মযোগ ও সন্ন্যাসযোগ [৫|৪-৬]
কর্মযোগ শ্রেষ্ঠ কেন [১২|১২]
কর্মযোগে জ্ঞান ও ভক্তি [৬|৪৭]
কর্মযোগে সিদ্ধিলাভ কিরূপে [১৮|৫৪-৫৬]
কর্মার্পণ-তত্ত্ব - ঈশ্বরে [৯|২৭-২৮]
কর্মী ও কর্মযোগী [৩|২৭]
কর্মে ব্রহ্মনির্দেশ [১৭|২৩-২৭]
কাল-গণনা - সৃষ্টি-প্রলয়তত্ত্বে [৮|১৭-১৮ব্রহ্মাণ্ডের সময়]
কালী শক্তি [৭|১৩-১৪]
কাঁচা আমি ও পাকা আমি [৩|২৭]
কৃপাবাদ ও আত্মশক্তি [৬|৬১৮|৫৯-৬৩]
কোষ-পঞ্চ [সৃষ্টিতত্ত্ব|4.1, ১৫|৮-১০]
ক্রমমুক্তি [৮|২৫-২৬]
ক্রমবিকাশবাদ ও সৃষ্টিতত্ত্ব [৭|৪-৭]
ক্ষর ও অক্ষর [১৫|১৬-১৮পুরুষোত্তম-তত্ত্ব]
ক্ষেত্র বা দেহতত্ত্ব, ক্ষেত্রজ্ঞ [১৫|১৬-১৮পুরুষোত্তম-তত্ত্ব]

গান্ধীবাদ [ভূঃ|জগদীশ্চন্দ্র|9.1.8, ৬|২৪-২৫]
গান্ধীভাষ্য [ভূঃ|জগদীশ্চন্দ্র|9.1.8]
গীতা ও বেদ [২|৪৬]
গীতার শিক্ষা [ভূঃ|জগদীশ্চন্দ্র|8]
গীতা ও ধর্মশাস্ত্র [৩|৭-৮]
গীতার মাহাত্ম্য ও প্রভাব [ভূঃ|জগদীশ্চন্দ্র|1]
গীতার্থসার [১১|৫৫]
গীতা ও ভাগবত [ভূঃ|জগদীশ্চন্দ্র|7]
গীতোক্ত যোগ [ভূঃ|জগদীশ্চন্দ্র|5.2.3৬|২৪-২৫]
গীতোক্ত যোগ - 'জগদ্ধিতায়' [ভূঃ|জগদীশ্চন্দ্র|12]
গীতোক্ত যোগী ও যোগধর্ম [৬|৪৭]
গীতাব্যাখ্যা শ্রবণ - পাঠফল [১৮|৬৭-৭১]

চতুর্বিধ ভক্ত [৭|১৬]
চতুর্বর্ণের উৎপত্তি [৪|১৩, ১৮|৪১-৪৪]
চাতুর্বর্ণ্য ধর্ম [১৮|৪১-৪৪]
চাতুর্বর্ণ্য-ব্যবস্থা ও গীতা [১৮|৪১-৪৪]

জগৎ-জীব-ব্রহ্ম [২|১৭]
জগচ্চক্র [৩|১৪-১৬]
জগৎ-লীলা [৭|১২]
জন্মান্তর-বাদ [২|১৩]
জন্মান্তর-রহস্য [১৫|৮-১০]
জপযজ্ঞ - নাম-মাহাত্ম্য [১০|২৫]
জাতিভেদ [৪|১৩১৮|৪১-৪৪]
জাতীয় আদর্শ - শ্রীকৃষ্ণ [৩|২৪]
জীব-তত্ত্ব [ভূঃ|জগদীশ্চন্দ্র|11]
জীবন্মুক্তি [৮|২৫-২৬]
জীবনবাদ [৭|১২]
জীব ও ব্রহ্মে ভেদ ও অভেদ
জীবাত্মার ক্রমবিকাশ [৭|৪-৭]
জীবের কর্তৃত্ব, কর্ম, কর্মফল [৫|১৪]
জীবের উৎক্রান্তি [১৫|৮-১০]
জীবে প্রেম, স্বার্থ ত্যাগ, ভক্তি ভগবানে [৬|৩১]
জ্ঞান কি [৪|৩৫, ১৩|৭-১১]
জ্ঞান-কর্ম-সমুচ্চয় [ভূমিকা|জগদীশ্চন্দ্র|5.1.1৪|৪১৬|২৪-২৫]
জ্ঞান-কর্ম-ভক্তির সমন্বয় [ভূমিকা|জগদীশ্চন্দ্র|5.2.3৩|২৭-৩০৬|২৪-২৫]
জ্ঞান ত্রিবিধ [১৮|২০-২২]
জ্ঞানলাভের অধিকারী [৪|৩৯]
জ্ঞানযোগ []
জ্ঞানীর কর্ম [৩|১৭-১৯, ৪|২৪]
জ্ঞানের সাধনা বা জ্ঞানীর লক্ষণ [১৩|১১]
জ্ঞেয়তত্ত্ব, ব্রহ্মস্বরূপ [১৩|১২]

ত্রয়ীধর্ম [ভূঃ|জগদীশ্চন্দ্র|3.2২|৪৬, ৯|২০]
তত্ত্বজ্ঞান লাভের অধিকারী কে [৪|৩৯]
তন্ত্রশাস্ত্রে প্রকৃতি [৭|১৪]
ত্যাগ ও সন্ন্যাস [১৮|১]
তিতিক্ষা [২|১৪]
ত্রিগুণতত্ত্ব [সাংখ্যের ২৫ তত্ত্ব|2-মূলতত্ত্ব|প্রকৃতি১৪|২২-২৫]
ত্রিগুণাতীতের লক্ষণ [১৪|২২-২৫]
ত্রিবিধ শ্রদ্ধা [১৭|৩-৪]

দয়া ও মায়া [৬|৩২]
দান ত্রিবিধ [১৭|২০-২২]
দুঃখ কেন সংসারে [৭|১২]
দেবযান ও পিতৃযান মার্গ [৮|২৫-২৬]
দেবোপাসনা [৪|১২]
দৈব কি [১৮|১৪]
দৈব ও পুরুষকার [৭|৮১৮|১৪]
দৈবী সম্পদ [১৬|১-৩]
দ্বৈতবাদ [২|১৭]

ধর্মশাস্ত্র ও গীতা [ভূঃ|জগদীশ্চন্দ্র|3.7, ৩|৮]
ধর্মসমন্বয় - গীতায় [ভূঃ|জগদীশ্চন্দ্র|5৪|১১১৩|২৪-২৫]
ধর্মামৃত [১২|২০]
ধারণা, ধ্যান, সমাধি [৬|২৪-২৬]
ধৃতি [১৮|৩৩-৩৫]
ধ্যানযোগ [৬|২৪-২৬]

নাম-মাহাত্ম্য [১০|২৫]
নামের দার্শনিক তত্ত্ব [১০|২৫]
নিত্যসত্ত্বস্থ [২|৪৫, ১৪|৬]
নিম্বার্ক [ভূঃ|জগদীশচন্দ্র|9.1.3]
নিয়তকর্ম [৩|৮, ১৮|৭]
নির্লিপ্ত সংসারী [২|৬৪]
নিষ্কাম কর্মযোগ [ভূঃ|জগদীশচন্দ্র|5.2.3, 5.3২|৪৬]
নৈষ্কর্ম্য-সিদ্ধি [ভূঃ|জগদীশচন্দ্র|7.1, ৩|৪, ১৮|৪৯]
নিষ্কাম কর্মের উদ্দেশ্য [৩|২৫]

পঞ্চকোষ [সৃষ্টিতত্ত্ব|4.1১৫|৮-১০]
পঞ্চ প্রাণ-বায়ু [৪|২৭]
পঞ্চ মহাযজ্ঞ [৩|১৩, ৪|২৫-২৮]
পরাভক্তি ও পরাবিদ্যা এক [১০|১১, ১২|১৮-২০]
পরিণাম-বাদ [৭|১৪]
পাতঞ্জল যোগ [ভূঃ|জগদীশচন্দ্র|৩.৫৬|২৪-২৬]
পাপপুণ্য [৫|১৫]
পাপপুণ্যের অতীত জ্ঞানী [২|৫০১২|১৭, ১৮|১৭]
পাষণ্ডী [৯|১২]
পিতৃযানমার্গ [৮|২৫-২৬]
পুরুষ, পরা-প্রকৃতি [৭|৫]
পুরুষকার ও দৈব [৭|৮]
পুরুষের সংসারিত্বের কারণ [১৩|২১]
পুরুষোত্তম-তত্ত্ব [ভূঃ|জগদীশচন্দ্র|৫.২১৫|১৬-২০]
পুষ্টিমার্গ [ভূঃ|জগদীশ্চন্দ্র|9.1.6]
পূর্ণাঙ্গযোগ [ভূঃ|জগদীশ্চন্দ্র|5৬|৪৭]
পূর্বমীমাংসা [ভূঃ|জগদীশ্চন্দ্র|3.2২|৪২-৪৪]
প্রকৃতি, জীব, জগৎ [২|১৭]
প্রকৃতি [৭|৪-৬সাংখ্যের ২৫ তত্ত্ব]
প্রকৃতি ও পুরুষ [২|১৭৭|৪-৬]
প্রকৃতি-পুরুষ-বিবেক [১৩|২৩]
প্রকৃতি-পারতন্ত্র্য ও আত্মস্বাতন্ত্র্য [৩|৪৩১৮|৫৯-৬৩]
প্রতীকোপাসনা [ভূঃ|জগদীশ্চন্দ্র|3.6৯|২৪]
প্রাণায়াম [৪|২৯]
প্রায়শ্চিত্ত [৯|৩১]

বর্ণভেদ ও কর্মভেদ [১৮|৪১-৪৪]
বর্ণভেদ ও জাতিভেদে পার্থক্য [১৮|৪১-৪৪]
বল্লভাচার্য [ভূঃ|জগদীশ্চন্দ্র|9.1.6]
বহু-দেবোপাসনা [ভূঃ|জগদীশচন্দ্র|3৯|২৪]
বাইবেলে গীতার প্রভাব [ভূঃ|জগদীশচন্দ্র|1]
বিদেহ মুক্তি [৮|২৫-২৬]
বিবর্তবাদ [৭|১৪]
বিবাহ ও ব্রহ্মচর্য [৬|১৪]
বিভূতি [১০|১৭]
বিশ্বরূপ ও ভূমাবাদ [১১|৫৫]
বিশ্বরূপের বর্ণনা [১১|১০-৩০]
বিশ্বরূপের স্তব [১১|৩৬-৪৬]
বিশ্বানুগ-বিশ্বাতিগ [১০|৪২]
বিশ্বাস ও সংশয় [৪|৩৭]
বিশিষ্টাদ্বৈতবাদ [২|১৭]
বিষয়-চিন্তা ও ঈশ্বর-চিন্তা [২|৬৪]
বিষয়-চিন্তার বিষময় ফল [২|৬২-৬৩]
বিষয়ভোগ কিরূপে করিতে হয় [২|৬৪]
বুদ্ধি, মন, বাসনা [২|৪১]
বুদ্ধিযোগ [২|৪৯, ১৮|৫৭]
বেদবাদ ও বেদান্তবাদ [ভূঃ|জগদীশচন্দ্র|3.2,3.3২|৪২-৪৪]
বেদান্ত ও বিশ্বপ্রেম [৬|৩২]
বৈদান্তিক কর্মযোগ [ভূঃ|জগদীশচন্দ্র|5.1.1]
বৈদিক ধর্মের ক্রমবিকাশ [ভূঃ|জগদীশচন্দ্র|3]
বৌদ্ধধর্মে গীতার প্রভাব [ভূঃ|জগদীশচন্দ্র|1]
ব্যক্ত ও অব্যক্ত উপাসনা - ভক্তিমার্গের শ্রেষ্ঠতা [১২|৮]
ব্রহ্মকর্ম [৪|২৪]
ব্রহ্ম, আত্মা, ভগবান্‌ [২|১৭]
ব্রহ্মচর্য [৬|১৪,২৪-২৫]
ব্রহ্ম ও ভগবান্‌
ব্রহ্মজ্ঞানে কর্মের স্থান [ভূঃ|জগদীশচন্দ্র|5.1, 5.2, ৪|৪১৬|৪৭]
ব্রহ্ম, ব্রহ্মতত্ত্ব [৮|৪]
ব্রহ্ম ও পুরুষোত্তম [৬|৪৭পুরুষোত্তম-তত্ত্ব]
ব্রহ্মবাদ [ভূঃ|জগদীশচন্দ্র|3.3]
ব্রহ্মভক্ত - ব্রাহ্ম [৮|২২]
ব্রহ্মসূত্র [ভূঃ|জগদীশচন্দ্র|3.3, ১৩|৪]
ব্রহ্মে কর্মস্থাপন কিরূপ [৫|১০]
ব্রহ্মের প্রতিষ্ঠা - পুরুষোত্তম [১৪|২৭]

ভক্ত চতুর্বিধ [৭|১৬]
ভক্ত ও পাষণ্ডী [৯|১২]
ভক্তিমান্‌ যোগী সর্বশ্রেষ্ঠ [৬|৪৬-৪৭]
ভক্তিযুক্ত কর্মযোগের শ্রেষ্ঠতা [১২|১২]
ভক্তিশাস্ত্রে মায়া [|১৩-১৪]
ভক্তি স্পর্শমণি [৯|৩১]
ভক্তের ভগবান্‌ [৯|২২]
ভক্তের লক্ষণ [১২|১৮-২০]
ভগবৎ-শরণাগতি [ভূঃ|জগদীশ্চন্দ্র|9.1.6৯|৩৪১৮|৬৬]
ভগবত্তত্ত্ব ও ব্রহ্মতত্ত্ব [১৪|২৭]
ভগবৎপ্রাপ্তির বিবিধ পথ [১২|৯-১১]
ভাগবত জীবন [ভূঃ|জগদীশ্চন্দ্র|11]
ভাগবত ধর্মের প্রাচীন স্বরূপ [ভূঃ|জগদীশ্চন্দ্র|6]
ভাগবত ধর্মের আধুনিক স্বরূপ [ভূঃ|জগদীশ্চন্দ্র|7]
ভেদাভেদ-বাদ [ভূঃ|জগদীশ্চন্দ্র|9.1.7, |১৩-১৪, ১৫|৭]

মঙ্গল ও অমঙ্গল [৭|১২]
মত-পথ [৯|১৫]
মধ্বাচার্য [ভূঃ|জগদীশচন্দ্র|9.14]
মায়া ও অবিদ্যা [|১৪]
মায়া ও দয়া [৬|৩২]
মায়াতত্ত্ব [৭|১৩-১৪]
মায়াবাদ [৭|১৩-১৪]
মূর্তিপূজা [৯|২৪]

যজ্ঞ, যজ্ঞার্থ কর্ম [৩|৯৪|২৫-২৮,৩১]
যজ্ঞ-তত্ত্ব - গীতায় [৪|২৫-২৭]
যজ্ঞ-বিধি - গীতায় [৩|১৪-১৬]
যম ও নিয়ম [৬|২৪-২৬]
যাঁহা যাঁহা নেত্র পড়ে, তাঁহা তাঁহা কৃষ্ণ স্ফুরে [৬|৩০]
যুগধর্ম [৩|৩৫]
যুধিষ্ঠিরের যজ্ঞাদি [৩|১৪-১৬]
যোগের উদ্দেশ্য আত্মার উদ্ধার [৬|৬]
যোগ-যোগমায়া-যোগেশ্বর [৭|২৫]
যোগী, যোগধর্ম - গীতোক্ত [৬|৪৭]

রাজগুহ্য রাজবিদ্যা [৯|২]
রাজযোগ [৬|২৫]
রামানুজাচার্য [ভূঃ|9.1.2]

লীলাতত্ত্ব [৪|১০]
লীলাবাদ ও মায়াবাদ [৭|১২]
লোকসংগ্রহ - নিষ্কাম কর্মের উদ্দেশ্য [৩|২০, ৩|২৫]

শক্তি-উপাসনা [৭|১৩-১৪]
শক্তি ও শক্তিমান্‌ [৭|১৩-১৪]
শরণাগতি [৯|৩৪, ১৮|৬৬]
শাঙ্কর-ভাষ্য, -দর্শন [ভূঃ|জগদীশচন্দ্র|9.1.1]
শাস্ত্র ও গীতা [৩|৮]
শুভ ও অশুভ [১২|১৭]
শ্রদ্ধা তিন প্রকার [১৭|২-৪]
শ্রীকৃষ্ণ অবতার - উদ্দেশ্য ও কার্য [৪|৮]
শ্রীকৃষ্ণোক্ত যোগধর্ম [ভূঃ|জগদীশ্চন্দ্র|5.2.3, ৪|১৬|২৪-২৫]
শ্রীধরস্বামী [ভূঃ|জগদীশচন্দ্র|9.1.5]
শ্রীমদ্ভাগবত ও গীতা [ভূঃ|জগদীশচন্দ্র|7.1]

ষড়্‌ বিধ বিকার [২|২০]
ষড়্‌ রিপু [৩|৩৭]

সগুণ ও নির্গুণ [৭|১৪]
সগুণ উপাসনার শ্রেষ্ঠতা [১২|২-৮]
সচ্চিদানন্দ [ভূঃ|জগদীশচন্দ্র|11]
সৎ ও অসৎ [৯|১৯]
সদসদ্বিবেক (Conscience) [১৮|৩০]
সত্ত্বগুণের বন্ধন কিরূপ [১৪|৬]
সনাতন ধর্মের বিভিন্ন অঙ্গ [ভূঃ|জগদীশচন্দ্র|3]
সন্ন্যাস ও ত্যাগ [১৮|১]
সন্ন্যাসবাদে ভারতের দুর্দশা [৩|২৬]
সমতা [২|৪৯]
ঈশ্বরে সমতা ও বৈষম্য [৯|২৯]
সমাজতন্ত্রবাদ ও গীতোক্ত যোগ [ভূঃ|জগদীশচন্দ্র|12]
সমাধি অভ্যাস [৬|২৪-২৬]
সমাধি যোগ [৬|২৪-২৬]
সর্বধর্মত্যাগ [১৮|৬৪-৬৬]
স্বর্গ ও মোক্ষ [২|৫১]
সংসার-বৃক্ষ [১৫|২]
সাকার ও নিরাকার উপাসনা [৯|২৩-২৬]
সাধনপথ - বিবিধ [১৩|২৫]
সাত্ত্বিক দান [১৭|২০-২২]
সাংখ্যদর্শন [ভূঃ|জগদীশচন্দ্র|3.5৭|৪-৭]
সাম্প্রদায়িক টীকাভাষ্য [ভূঃ|জগদীশচন্দ্র|9.1]
স্থিতপ্রজ্ঞের লক্ষণ [২|৫৬-৬১]
সুখ তিন প্রকার [১৮|৩৭-৩৯]
সুখ-দুঃখের অনাত্মধর্মিতা [২|১৬]
সুখ-দুঃখ ও আনন্দ [৭|১২]
সূক্ষ শরীর [১৫|৮-১০]
স্ফোটতত্ত্ব [১৭|২৩-২৭]
স্বধর্ম-পালন ঈশ্বরের অর্চনা [১৮|৪৬]
স্বভাব কাহাকে বলে [৩|৩৩]
স্বভাব - তিন প্রকার [১৪|১০-১৩]

হিতবাদ-নীতির ভিত্তি [৬|৩২]
হিন্দুর জাতীয় আদর্শ শ্রীকৃষ্ণ [৩|২৪]


সাঙ্কেতিক চিহ্ন


সঙ্কেত
অর্থ
অ.রামা অধ্যাত্ম রামায়ণ
ঋগ্বেদ; মণ্ডল, সূক্ত, ঋক
ঈশ ঈশোপনিষৎ
কঠ কঠোপনিষৎ
কেন কেনোপনিষৎ
কৌষী. কৌষীতক্যুপনিষৎ
ছান্দো. ছান্দ্যোগ্যোপনিষৎ
তৈত্তি. তৈত্তিরীয় উপনিষৎ
মু. বা মুণ্ডক মুণ্ডকোপনিষৎ
মাণ্ডূ. মাণ্ডূক্যোপনিষৎ
মৈত্র্য. মৈত্র্যুপনিষৎ
শ্বেত. শ্বেতাশ্বতরোপনিষৎ
ব্র.সূ. বা বে.সূত্র ব্রহ্মসূত্র বা বেদান্ত-সূত্র
প্রশ্ন প্রশ্নোপনিষৎ
বৃ. বা বৃহ. বৃহদারণ্যকোপনিষৎ
সা.সূ. সাংখ্যসূত্র
সা.কা. সাংখ্যকারিকা
যো.সূ. বা যোগসূত্র পাতঞ্জল যোগসূত্র
যো.বা. যোগবাশিষ্ঠ
ভ.র.সি. ভক্তিরসামৃতসিন্ধু
ভা. শ্রীমদ্ভাগবত পুরাণ - স্কন্ধ, অধ্যায়, শ্লোক
ভূঃ ভূমিকা
মভা. মহাভারত - পর্ব (প্রথম অক্ষর বা প্রথম দুই অক্ষর পর্বজ্ঞাপক; যথা - শা.=শান্তিপর্ব, বন=বনপর্ব), অধ্যায়, শ্লোক
গা. প্রথম সংখ্যা অধ্যায়-জ্ঞাপক, দ্বিতীয় সংখ্যা শ্লোক-জ্ঞ্যাপক
বি.পু. বিষ্ণুপুরাণ
বৃহ. না. পু. বৃহন্নারদীয় পুরাণ
চৈ. চ. শ্রীশ্রীচৈতন্যচরিতামৃত; খণ্ড, অধ্যায়, শ্লোক
শঙ্কর শ্রীমৎ শঙ্করাচার্যকৃত গীতাভাষ্যাদি
মনু মনুস্মৃতি
হারীত হারীতস্মৃতি

যেখানে কেবল সংখ্যা উল্লেখ করা হয়েছে সেখানে শ্রী জগদীশচন্দ্র ঘোষের গীতা বুঝতে হবে ।
_________________________________________
*Hard Copy Source:

"Sri Gita" or "Srimadbhagabadgeeta" by Gitashastri Jagadish Chandra Ghosh & Anil Chandra Ghosh. 26th Edition - June 1997 (1st Edition, 1925 from Dhaka now in Bangladesh). Published by Subhadra Dey (Ghosh), Presidency Library, 15 Bankim Chatterjee Street, Kolkata-700073. Printed by Web Impressions Pvt.Ltd., 34/2 Beadon Street, Kolkata-700006.

[Contextual Gita references added by rk]

Disclaimer: This site is not officially related to Presidency LibraryKolkata. এটি এক অর্বাচীন ভক্তের প্রয়াস মাত্র  

No comments:

Post a Comment